সোমবার, ২৫ মে ২০২০, ০৩:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে শিবচর বু‌লে‌টি‌নের পক্ষ থে‌কে সকল‌কে ঈ‌দের শু‌ভেচ্ছা শিবচ‌রে ক‌রোনার কার‌নে খোলা মা‌ঠে ঈ‌দের নামাজ স্থ‌গিত, মসজিদে পড়তে হবে নামাজ স্বেচ্ছাসেবী সংগঠন আশ্রয় পৌছে দিল ২শত হতদরিদ্র পরিবারে ঈদের খাদ্যসামগ্রী শিবচরে গুচ্ছগ্রাম বাসীদের মাঝে মাছ বিতরন নির্ধা‌রিত মূ‌ল্যের চাই‌তে বেশী দা‌মে বিক্রি করায় ৪টি দোকানে ৩৫ হাজার টাকা জ‌রিমানা কর্মহীন ১ হাজার হতদরিদ্র পরিবারের মাঝে কাঁঠালবাড়ি ইউপি চেয়ারম্যানের ঈদ উপহার বিতরন শরীয়তপুরে ২৪ ঘণ্টায় নতুন করে নারীসহ সাতজন করোনাভাইরাসে আক্রান্ত তোমরা যে সালাম দাও, সেটা অসাধারণ লাগে: উইলিয়ামসন ঐক‌্যজোট বন্ধু প‌রিষ‌দের পক্ষ থে‌কে ঈদ সামগ্রী বিতরন শিবচরের বহেরাতলায় রাতের আধারে শতাধিক ফলদ বৃক্ষ কেটে ফেললো দূর্বৃত্তরা
করোনা প্রাদুর্ভাবের মধ্যেই পদ্মা সেতুর সর্বশেষ পিয়ারের কাজ শেষ 

করোনা প্রাদুর্ভাবের মধ্যেই পদ্মা সেতুর সর্বশেষ পিয়ারের কাজ শেষ 

শিবচর বুলেটিন ডেস্কঃ পদ্মা সেতুর অন্যতম চ্যালেঞ্জিং কাজ ছিল প্রমত্তা পদ্মা নদীতে পিয়ার তৈরি করা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই চলছে পদ্মা সেতুর কাজ। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে নির্ধারিত সময়ের আগেই ৪২টি পিয়ারের মধ্যে সর্বশেষটির কাজ শেষ হচ্ছে মঙ্গলবার (৩১ মার্চ) রাত ১০টায়। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন বলেন, মঙ্গলবার সর্বশেষ পিয়ারের কাজ শেষ হতে যাচ্ছে দেখে অসম্ভব ভালো লাগছে। কারণ সাব-স্ট্রাকচার অংশের এই কাজটা অনেক চ্যালেঞ্জিং ছিল। একসময় পদ্মা সেতুর পিয়ার তৈরিতে নদীর মাটির জটিলতার কারণে কিছু সমস্যা হয়েছিল। পরে নকশায় কিছু পরিবর্তন এনে সেই সমস্যা দূর করা হয়। তবে, আমি সবসময় বিশ্বাস করেছি সমস্যার কোনও না কোনও সমাধান পাওয়া যাবেই। তিনি আরও বলেন, পিয়ারে বেইজড গ্রাউটিং, স্কিন গ্রাউটিং ও ফুললেন্থ স্টিল পাইলিং করা হয়েছে। আমাদের দেশে সাধারণত যেমন ব্যবহৃত হয় তার থেকে পদ্মা সেতুর বিয়ারিং প্যাডে ভিন্নতা আছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, পদ্মা সেতুর সর্বশেষ ৪২তম পিয়ার, যার আইডি নম্বর পি-২৬, এর কংক্রিটিংয়ের কাজ দুপুর ১২টায় শুরু হয়েছে। কংক্রিটিংয়ের কাজ শেষ হতে ১০ ঘণ্টার মতো সময় লাগবে। আজ রাত ১০টার দিকে শেষ হয়ে যাবে সেতুর সব পিয়ারের কাজ। তিনি আরও বলেন, মূল সেতুর ৪২টি পিয়ার ছাড়াও মাওয়াপ্রান্তের ভায়াডাক্টে ৪৪টি পিয়ার ও জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৭টি পিয়ার আছে। সব মিলিয়ে ১৩৩টি পিয়ারের কাজ শেষ হতে যাচ্ছে আজ। সংশোধিত প্রোগাম অনুযায়ী সেতুর শেষ পিয়ার করার লক্ষ্য ছিল ২০২০ সালের ৩০ এপ্রিল। তার আগেই কাজ শেষ হয়ে গেল আমাদের।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© শিবচর বুলেটিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host Web