সোমবার, ২৫ মে ২০২০, ০৪:২১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে শিবচর বু‌লে‌টি‌নের পক্ষ থে‌কে সকল‌কে ঈ‌দের শু‌ভেচ্ছা শিবচ‌রে ক‌রোনার কার‌নে খোলা মা‌ঠে ঈ‌দের নামাজ স্থ‌গিত, মসজিদে পড়তে হবে নামাজ স্বেচ্ছাসেবী সংগঠন আশ্রয় পৌছে দিল ২শত হতদরিদ্র পরিবারে ঈদের খাদ্যসামগ্রী শিবচরে গুচ্ছগ্রাম বাসীদের মাঝে মাছ বিতরন নির্ধা‌রিত মূ‌ল্যের চাই‌তে বেশী দা‌মে বিক্রি করায় ৪টি দোকানে ৩৫ হাজার টাকা জ‌রিমানা কর্মহীন ১ হাজার হতদরিদ্র পরিবারের মাঝে কাঁঠালবাড়ি ইউপি চেয়ারম্যানের ঈদ উপহার বিতরন শরীয়তপুরে ২৪ ঘণ্টায় নতুন করে নারীসহ সাতজন করোনাভাইরাসে আক্রান্ত তোমরা যে সালাম দাও, সেটা অসাধারণ লাগে: উইলিয়ামসন ঐক‌্যজোট বন্ধু প‌রিষ‌দের পক্ষ থে‌কে ঈদ সামগ্রী বিতরন শিবচরের বহেরাতলায় রাতের আধারে শতাধিক ফলদ বৃক্ষ কেটে ফেললো দূর্বৃত্তরা
করোনায় থেমে নেই পদ্মা সেতুর কাজ, বসানো হলো পদ্মা সেতুতে ২৮তম স্প্যান

করোনায় থেমে নেই পদ্মা সেতুর কাজ, বসানো হলো পদ্মা সেতুতে ২৮তম স্প্যান

শিবচর বুলেটিন ডেস্কঃ সারাবিশ্ব করোনাভাইরাস আতঙ্কে থমকে থাকলেও থেমে নেই পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কাজ। এরই মধ্যে শনিবার (১১ এপ্রিল) সকালে পদ্মা সেতুতে ২৮তম স্প্যান বসানো হয়েছে। সকাল ৯টায় জাজিরা প্রান্তের ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়। ত‌বে স্প্যা‌নের কিছু অংশ মু‌ন্সিগঞ্জের মাওয়া প্রা‌ন্তে প‌রে‌ছে। যার মাধ্যমে সেতুর ৪ হাজার ২০০ মিটার দৃশ্যমান হলো।

এর আগে ২৮ মার্চ বসা‌নো হয় ২৭তম স্প্যান ও ১০ মার্চ বসানো হয় ২৬তম স্প্যান। ২৭তম স্প্যান বসা‌নোর পর ১৫ দিনের মাথায় বসানো হলো ২৮তম স্প্যানটি।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ূন কবীর জানান, শুক্রবার (১০ এপ্রিল) ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তের ২০ ও ২১ নম্বর পিলারের কাছে এনে নোঙ্গর করে রাখা হয়। শনিবার (১১ এপ্রিল) ভোর থে‌কে স্প্যানটি খুঁটির ওপর ওঠানোর কাজ শুরু করেন সেতু প্রকল্পের প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মচারিরা। সকাল ৯টায় স্প্যানটি খুঁটির ওপর ওঠানোর কাজ সমাপ্ত হয়।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্র জানায়, পদ্মা সেতুতে বসানোর জন্য আরও বেশ ক‌য়েক‌টি স্প্যান প্রস্তুত আছে। সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে, আগামী বছর জুন মাসে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন। এজন্যে স্টিলের কাঠামোর ওপরে কংক্রিটের স্ল্যাব বসানো হচ্ছে। স্ল্যাব বসানোর পর পিচ ঢালাইসহ চূড়ান্ত কাজ করা হবে। স্টিলের কাঠামোর ভেতর দিয়ে চলবে ট্রেন। সেজন্য রেললাইন বসানোর কাজও চলমান আছে।

৪২টি খুঁটির ওপর মোট ৪১টি স্প্যান জোড়া দেওয়া সম্পন্ন হলে পদ্মা সেতু পূর্ণাঙ্গ রূপ পাবে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© শিবচর বুলেটিন। সর্বসত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপে Host Web